ফিলিস্তিনে নৃশংসতা বন্ধে অনতিবিলম্বে পূর্ণাঙ্গ যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে ড. ইউনুস

ফিলিস্তিনের জনগণের ওপর চলমান নৃশংসতা বন্ধে অনতিবিলম্বে পূর্ণাঙ্গ যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন প্রধান উপদেষ্টা ড. মুহম্মদ ইউনূস। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাত ৯টায় জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৯তম অধিবেশনের ভাষণে একথা বলেন তিনি।

প্রধান উপদেষ্টা বলেন, প্রত্যেক ফিলিস্তিনির জীবন অমূল্য। সেখানকার জনগণের বিরুদ্ধে যে মানবতাবিরোধী অপরাধ হচ্ছে, তার জন্য সংশ্লিষ্ট সবাইকে দায়বদ্ধ হতে হবে।

তিনি আরও বলেন, বহুমুখী সংকটে জর্জরিত বর্তমান বিশ্বে যুদ্ধ এবং সংঘাতের ফলে ব্যাপকভিত্তিতে মানুষের অধিকার খর্ব হচ্ছে। বিশ্ববাসীর উদ্বেগ এবং নিন্দা সত্ত্বেও গাজায় গণহত্যা থামছে না। ফিলিস্তিনের বিদ্যমান বাস্তবতা কেবল আরব কিংবা মুসলমানদের জন্যই উদ্বেগজনক নয়, বরং তা সমগ্র মানবজাতির জন্যই উদ্বেগের।

এসময় দ্বি-রাষ্ট্রভিত্তিক সমাধানই মধ্যপ্রাচ্যে টেকসই শান্তি আনতে পারবে জানিয়ে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের সবাইকে এর বাস্তবায়নের জন্য উদ্যোগ নিতে অনুরোধ করেন ড. ইউনূস।

উল্লেখ্য, ভাষণে ফিলিস্তিনে নৃশংসতা বন্ধের পাশাপাশি চলমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধ বন্ধের আশাবাদও ব্যক্ত করেন প্রধান উপদেষ্টা। এই যুদ্ধের প্রভাব সর্বব্যাপী উল্লেখ করে বিশ্ব অর্থনীতিতে এর নেতিবাচক আবহকেও মনে করিয়ে দেন ড. ইউনূস।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *