মণিপুরে কারফিউ জারি, ৫ দিনের জন্য ইন্টারনেট বন্ধ

ভারতের মণিপুরে চলমান সহিংসতাকে কেন্দ্র করে কারফিউ জারি করা হয়েছে। রাজ্যের ইম্ফল পূর্ব ও ইম্ফল পশ্চিম জেলায় জারি করা হয় ১৪৪ ধারা। পাশাপাশি, ৫ দিনের জন্য বন্ধ থাকবে ইন্টারনেট। খবর ইন্ডিয়া টুডে, এএফপির।

ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা, ২০২৩-এর ধারা ১৬৩-এর অধীনে এই নিষেধাজ্ঞামূলক আদেশ জারি হয়েছে। রাজ্য প্রশাসন জানায়, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত জনগণকে তাদের বাসস্থানের বাইরে চলাচল সীমিত করার নির্দেশ দেয়া হয়েছে। গত শনিবার (৭ সেপ্টেম্বর) রাজ্যের জিরিবামে ব্যাপক হামলা চালায় বিচ্ছিন্নতাবাদীরা। একের পর এক মর্টার, রকেট ও ড্রোন ছোড়ে বেসামরিক এলাকায়।

পুলিশের তল্লাশি অভিযানে উদ্ধার হয় বিপুল পরিমাণ অস্ত্র। যার মধ্যে রয়েছে স্নাইপার রাইফেল, পিস্তল, বন্দুক, স্বল্প ও দূরপাল্লার মর্টার, রকেটবোমা ও ড্রোন। এরপর থেকেই উত্তাল পরিস্থিতি। সোমবারও (৯ সেপ্টেম্বর) বিভিন্ন দাবিতে বিক্ষোভ করে শিক্ষার্থীরা।

মণিপুরের আইজিপি আই কে মুইভা বলেন, অবশ্যই গণতান্ত্রিক উপায়ে র‍্যালি ও সমাবেশের সুযোগ রয়েছে। আমরা আন্দোলনকারীদের প্রতি আহ্বান জানাতে চাই, এখানে সহিংসতার কোনো সুযোগ নেই। গেল কয়েকদিনের সংঘাতে সাধারণ মানুষ যেমন ক্ষতিগ্রস্ত হয়েছেন, নিরাপত্তা বাহিনীর অনেক সদস্যও হতাহত হয়েছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *