নানা অনিয়মের মধ্য দিয়ে বাউফলে উপনির্বাচন সম্পন্ন

বাউফল (পটুয়াখালী) করেসপনডেন্ট:

নানা অভিযোগের মধ্য দিয়ে পটুয়াখালীর বাউফলের কেশবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদের উপনির্বাচন সম্পন্ন হয়েছে। নির্বাচনে অটোরিকশা প্রতিকে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক এনামুল হক ওরফে অপু।

শনিবার (৯মার্চ) সকাল ৮টায় ইউনিয়নের ৯টি কেন্দ্রের ৫৯টি বুথে উপনির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়। বিরতিহীন ভাবে তা চলে বিকেল ৪টা পর্যন্ত।

এদিকে, ভোট গ্রহণ শুরুর ১ ঘণ্টার মাথায় এনামুল হক অপুসহ একাধিক প্রার্থী ভোটারদের বিভিন্ন ভোট কেন্দ্রে যেতে বাধা দেয়ার অভিযোগ করেন। অভিযোগ উঠে পোলিং এজেন্টদের বের করে দেয়ারও। পরবর্তীতে, প্রশাসনের সহযোগিতায় এজেন্টদের বুথে বসানো হয়।

পরে এক প্রার্থীর পক্ষে ৭টি জাল ভোট দেয়ার অভিযোগে ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের উত্তর মমিনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের সহকারী প্রিজাইডিং অফিসার মো. বশির উদ্দিন (৩৫) ও বিজয়ী প্রার্থীর পোলিং এজেন্ট মো. নাহিদ হোসেনকে সাত দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন ম্যাজিস্ট্রেট ওয়াসিউজ্জামান চৌধুরী।

অন্যদিকে, ৪ নং পশ্চিম ভরিপাশা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জাল ভোটার শণাক্ত করে আটক করতে বলায় এক প্রার্থীর পোলিং এজেন্টকে লাঞ্ছিত করা এবং জাল ভোটারকে ছেড়ে দেয়ার অভিযোগ ওঠে প্রিজাইডিং অফিসার তুরাল প্রামাণিকের বিরুদ্ধে। এছাড়াও নির্বাচন কেন্দ্রিক কোন্দলে ইউনিয়নের বাজেমহল, মল্লিকডুবা ও মমিনপুরে পৃথকভাবে তিন যুবককে পিটিয়ে আহত করার অভিযোগ পাওয়া গেছে।

তবে এ বিষয়ে উপজেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার শাহীন শরীফ বলেন, প্রিজাইডিং অফিসারদের কাছ থেকে প্রাপ্ত রিপোর্ট অনুযায়ী কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি। অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, ২০২৩ সালের ১৪ আগস্ট ইউপি চেয়ারম্যান সাহেল উদ্দিন পিকু মৃত্যুর পর চেয়ারম্যান পদটি শূন্য হয়। শূন্য পদের জন্য অনুষ্ঠিত উপনির্বাচনে ৫ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থী অংশগ্রহণ করছেন। এদের মধ্যে অটোরিকশা প্রতিকের এনামুল হক ওরফে অপু ৭ হাজার ৪শ’ ৩৯ ভোট পেয়ে বেসরকারি ভাবে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ঘোড়া প্রতিকের আব্দুল মালেক মিয়া পেয়েছেন ৩ হাজার ২শ’ ৯০ ভোট, টেবিলফ্যান প্রতিকের জিয়াউদ্দিন সুজন পেয়েছে ৯শ’ ৯২ ভোট, আনারস প্রতিকের আবুল কালাম আজাদ ৭শ’ ৭৯ এবং চশমা প্রতিকের লুতফা বেগম ১শ’ ১৯ ভোট পেয়েছে। এই উপনির্বাচনে ভোট পড়েছে ৫৫ দশমিক ৩৮ শতাংশ।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *