বাইডেনের ইফতার ও ঈদের দাওয়াতে যাবেন না মুসলিমরা

গাজ্জা উপত্যকায় ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলী বাহিনীর অভিযান এবং তাদের হামলায় হাজার হাজার ফিলিস্তিনির নিহত ও আহত হওয়া অব্যাহত থাকায় চলতি বছর হোয়াইট হাউসের ইফতার ও ঈদের শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠান বয়কটের পরিকল্পনা নিয়েছেন আমেরিকার মুসলিম নেতারা।

এ প্রসঙ্গে ভয়েস অব আমেরিকাকে ম্যাককাও বলেন, যুদ্ধের শুরু থেকেই গাজ্জায় যুদ্ধবিরতির দাবি জানিয়ে আসছিলেন মার্কিন মুসলিম নেতারা। তাদের প্রত্যাশা ছিল- অন্তত রমজানের আগে গাজ্জায় স্থায়ী যুদ্ধবিরতি হবে। কিন্তু দুঃখজনকভাবে সেই প্রত্যাশা পূরণে ব্যর্থ হয়েছে বাইডেন প্রশাসন।

‘পাশাপাশি তাদের দাবি ছিল, আমেরিকা যেন ইসরাইলে অস্ত্র সরবরাহ বন্ধ করে। সেই দাবিও পূরণ হয়নি।’

এদিকে হোয়াইট হাউস জানিয়েছে, অন্তর্নিহিত ক্ষোভ এবং তার জেরে প্রেসিডেন্ট জো বাইডেনের ইফতার ও ঈদের নিমন্ত্রণ প্রত্যাখ্যানের যে পরিকল্পনা মার্কিন মুসলিম নেতারা নিয়েছেন- সে সম্পর্কে বাইডেন প্রশাসন ওয়াকিবহাল।

প্রেসিডেন্ট জো বাইডেনের প্রেস সেক্রেটারি ক্যারিন জেন পিয়েরে জানিয়েছেন, চলতি বছর এখনও ইফতার ও ঈদ উদযাপন অনুষ্ঠান আয়োজনের কোনো পরিকল্পনা চুড়ান্ত করেনি হোয়াইট হাউস।

‘আমরা বুঝতে পারছি যে আমেরিকার হাজার হাজার মুসলিম নাগরিকদের জন্য খুবই মনোকষ্টের একটি সময় যাচ্ছে। তবে হোয়াইট হাউসের কর্মকর্তারা নিয়মিত আরব, মুসলিম ও ফিলিস্তিনি সম্প্রদায়ের সঙ্গে মত বিনিময় করছেন, তাদের বক্তব্য তুলে ধরার চেষ্টা করছেন। আমাদের এ প্রচেষ্টা অব্যাহত থাকবে।’

প্রসঙ্গত; রমজান মাসে হোয়াইট হাউসে দেশের মুসলিম সম্প্রদায়ের নেতাদের সঙ্গে ইফতার ও ঈদের দিন তাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের এই সংস্কৃতি প্রথম শুরু হয় ১৯৯৬ সালে, তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটনের আমলে।

সূত্র : ভয়েস অব আমেরিকা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *