ছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে চবি অধ্যাপককে স্থায়ী অপসারণ

ছাত্রীকে ধর্ষণ চেষ্টার অভিযোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) রসায়ন বিভাগের অধ্যাপক ড. মাহবুবুল মতিনকে স্থায়ীভাবে অপসারণ করা হয়েছে। শিক্ষার্থীদের লাগাতার আন্দোলনের মুখে শুক্রবার (১৬ ফেব্রুয়ারি) রাতে বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটে সিন্ডিকেটর ৫৪৮তম (জরুরি) সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

তবে আন্দোলনরত শিক্ষার্থীদের ২টি দাবির মধ্যে ছিল শিক্ষককে স্থায়ী বহিষ্কার এবং বিশ্ববিদ্যালয় বাদী হয়ে মামলা করবে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কে এম নূর আহমেদ বলেন, বিশেষ সিন্ডিকেট সভায় ধর্ষণ চেষ্টাকারী সেই শিক্ষককে অপসারণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে মামলা করার বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি বলেও জানান তিনি।

এর আগে গত ৩১ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শিরীণ আখতারকে চিঠি দিয়ে ওই অধ্যাপকের বিরুদ্ধে ধর্ষণচেষ্টার অভিযোগ দেন রসায়ন বিভাগের এক ছাত্রী। অভিযোগের সত্যতা মেলায় যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ কেন্দ্রের সুপারিশে ওই শিক্ষককে অপসারণ করা হয়েছে বলে জানা গেছে।

অভিযোগের চিঠিতে ওই ছাত্রী উল্লেখ করেন, তিনি অভিযুক্ত অধ্যাপকের তত্ত্বাবধানে স্নাতকোত্তরের থিসিস করছেন। থিসিস শুরু হওয়ার পর থেকেই অধ্যাপক তাকে বিভিন্নভাবে যৌন হয়রানি করছেন এবং ধর্ষণের চেষ্টা করেছেন।

ধর্ষণচেষ্টার বিষয়টি জানাজানি হলে, ৩১ জানুয়ারি থেকেই ক্লাস বর্জন করে কর্মসূচি পালন করে রসায়ন বিভাগের শিক্ষার্থীরা। পরে গত মঙ্গলবার এ বিষয়ে যৌন হয়রানি ও নিপীড়ন নিরোধ কেন্দ্রে প্রতিবেদন জমা দেয়া হয়।

এরই প্রেক্ষিতে জরুরি সিন্ডিকেট ডাকেন উপাচার্য শিরীণ আখতার। সিন্ডিকেট সভায় অভিযুক্ত শিক্ষককে অপসারণের চূড়ান্ত সিদ্ধান্ত নেয়। তবে অভিযুক্ত অধ্যাপক তার বিরুদ্ধে আনীত অভিযোগট সম্পূর্ণরূপে অস্বীকার করেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *