ইসরাইলী কারাগারে ২৭ ফিলিস্তিনির মৃত্যুতে হামাসের তীব্র নিন্দা

বিশ্ব মানবতার শত্রু ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের কারাগারে ২৭ ফিলিস্তিনির মৃত্যুতে প্রতিক্রিয়া দেখালো ফিলিস্তিন স্বাধীনতাকামী ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস।

বৃহস্পতিবার (৭ মার্চ) সংগঠনটির পক্ষ থেকে একটি বিবৃতি দেওয়া হয়।

বিবৃতিতে অবৈধভাবে ২৭ ফিলিস্তিনিকে আটকের পর জিজ্ঞাসাবাদে নিয়ে হত্যার তীব্র নিন্দা জানিয়ে বলা হয়, অমানুষিক নির্যাতন ও বন্দীদের প্রাপ্য নূন্যতম অধিকার থেকে বঞ্চিত করে গাজ্জার ২৭ ফিলিস্তিনি বন্দীকে হত্যার বিষয়টি নিশ্চিত করেছে ইসরাইলী সংবাদমাধ্যমগুলো। ইসরাইলী কারাগারে ফিলিস্তিনি বন্দীদের এমন মৃত্যু দখলদার অবৈধ রাষ্ট্রটির ভয়াবহ অপরাধ ও আইন লঙ্ঘন প্রমাণে এক নতুন সংযোজন। এটি প্রমাণ করে যে, ইসরাইল যুদ্ধাপরাধ করছে। যা আমলে নিয়ে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোর উচিত দ্রুত ব্যবস্থা নেওয়া।

আমরা আন্তর্জাতিক রেডক্রস কমিটিকে আহবান জানাচ্ছি তারা যেনো, ফিলিস্তিনি বন্দীদের উপর ইসরাইলের অমানুষিক নির্যাতন ও জেল হেফাজতে হত্যার বিষয়টির প্রতি লক্ষ্য রেখে তাদের আইনি ও মানবিক বাধ্যবাধকতার দায়িত্ব পালন করে। কিসের ভিত্তিতে ফিলিস্তিনিদের আটক করা হচ্ছে ও বন্দী রাখা হচ্ছে সে সম্পর্কেও যেনো তাদের জবাবদিহি করে।

উল্লেখ্য, ইসরাইলী দৈনিক হারেৎজে প্রকাশ করা হয় যে, জিজ্ঞাসাবাদের জন্য সামরিক স্থাপনায় নিয়ে যাওয়া গাজ্জা থেকে আটককৃত ২৭ ফিলিস্তিনির মৃত্যু ঘটেছে। এসডিই তেইমান এবং আনাতোত মিলিটারী এরিয়ায় জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়ার পর তাদের মৃত্যু হয়।

এছাড়া মঙ্গলবার (৫ মার্চ) জাতিসংঘের এক প্রতিবেদনে বলা হয় যে, ইসরাইলী কারাগার থেকে মুক্তি পাওয়া গাজ্জার অধিবাসীদের পরীক্ষানিরীক্ষার পর প্রমাণিত হয়েছে যে, তাদের বিবস্ত্র করে নির্মমভাবে মারধর ও যৌন নির্যাতন করা হয়েছে।

৭ অক্টোবরের পর থেকে শুধু গাজ্জা থেকেই ৩ হাজারের অধিক ফিলিস্তিনিকে আটকের খবর নিশ্চিত করে গাজ্জা কর্তৃপক্ষ। তবে নির্দিষ্ট সংখ্যা আরো বেশি হতে পারে বলে এক বিবৃতিতে উল্লেখ করা হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *