হামাসকে দৃঢ়ভাবে সমর্থন করে তুরস্ক : এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান জানিয়েছেন, ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে এবং তাদের নেতাদের দৃঢ়ভাবে সমর্থন করেন তারা। হামাসের সঙ্গে তুরস্কের কোনো গোপন নয় বরং প্রকাশ্য সম্পর্ক রয়েছে বলেও জানান তিনি।

শনিবার (৯ মার্চ) ইস্তাম্বুলে এক অনুষ্ঠানে এরদোগান বলেন, হামাসকে ‘সন্ত্রাসী গোষ্ঠী’ হিসেবে অভিহিত করতে কেউ আমাদের বাধ্য করতে পারবে না। তুরস্ক হলো সেই দেশ যেটি হামাসের নেতাদের সঙ্গে প্রকাশ্যে যোগাযোগ করে এবং কঠোরভাবে তাদের সমর্থন করে।

গত বছরের ৭ অক্টোবর দখলদার ইসরাইলের সঙ্গে হামাসের যুদ্ধ শুরু হয়। এই যুদ্ধের শুরু থেকে গাজায় নির্বিচার বর্বরতা চালাচ্ছে ইসরাইলীরা। এসব বর্বরতার বিরুদ্ধে যেসব বিশ্বনেতা সরব রয়েছেন তাদের মধ্যে এরদোগান অন্যতম।

দখলদার ইসরাইলের হামলায় গাজ্জায এখন পর্যন্ত ৩০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও প্রায় ৮০ হাজার ফিলিস্তিনি। ইসরাইলী হামলায় নিহতদের বেশির ভাগই নারী ও শিশু।

দখলদার ইসরাইল দেড় যুগেরও বেশি সময় ধরে গাজায় অবরোধ আরোপ করে রেখেছে। এছাড়া গাজ্জাবাসীর ওপর বিভিন্ন অত্যাচার নির্যাতন চালাচ্ছিল তারা। সেগুলোর জবাব দিতে ৭ অক্টোবর ইসরাইলের বিভিন্ন অবৈধ বসতিতে অতর্কিত হামলা চালায় হামাস। তাদের হামলায় ১ হাজার ২০০ ইসরাইলী নিহত হন।

সূত্র: টাইমস অব ইসরাইল

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *