সৌদিতে খুলছে মদের দোকান!

বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিম রাষ্ট্র সৌদি আরবে নিষিদ্ধ মদপান ও এর বেচা-কেনা। মদপানের বিরুদ্ধে দেশটিতে রয়েছে কঠোর আইন। মদ্যপ ব্যক্তিকে বেত্রাঘাত, কারাদণ্ড দেয়া ও আর্থিক জরিমানার মতো বিধান রয়েছে দেশটিতে। তবে এবার সেই সৌদি আরবেই প্রথমবারের মতো খুলতে যাচ্ছে মদের দোকান। বিশেষ এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, রাজধানী রিয়াদে মদের দোকান খোলার পরিকল্পনা করছে সৌদি সরকার।

তবে কেবল বিদেশি কূটনীতিকরাই পাবেন মদ কেনা আর পান করার সুযোগ। এক্ষেত্রে রিয়াদের ঐ নির্দিষ্ট দোকান থেকে মদ কেনার ক্ষেত্রে কঠোর নজরদারি এবং শর্ত রাখা হয়েছে। পর্যটন খাত সমৃদ্ধ করতেই বিশ্বের সবচেয়ে প্রভাবশালী মুসলিম রাষ্ট্রটি মদপানের ওপর থেকে নিষেধাজ্ঞা শিথিল করতে চলেছে বলে জানা গেছে।

রাজধানীর কূটনৈতিক পাড়ায় খোলা হবে মদের দোকানটি। তবে মদ কেনার ক্ষেত্রে রয়েছে নানা শর্ত আর কড়াকড়ি। সেখানে মুসলিমদের যাওয়ার সুযোগ নেই। ওই দোকান থেকে মদ কিনতে হলে রেজিস্ট্রেশন করতে হবে একটি মোবাইল অ্যাপের মাধ্যমে। এরপর পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে আসবে বিশেষ কোড। সেটি দেখিয়ে প্রত্যেক মাসে নির্দিষ্ট পরিমাণ মদ কিনতে পারবেন রেজিস্ট্রেশনকারীরা। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই মদের দোকানটি খোলা হবে বলে জানিয়েছে রয়টার্স।

মূলত, পর্যটন ও অন্যান্য খাতকে সমৃদ্ধ করতেই মদের দোকান খোলার মতো সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। দেশটির ক্রাউন প্রিন্স, মোহাম্মদ বিন সালমানের ভিশন টুয়েন্টি থার্টি প্রকল্পের অংশ এটি। মুলত সৌদির অর্থনীতিতে তেল বাণিজ্যের প্রভাব কমাতেই এই পরিকল্পনা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *