রোজাকে উপহাস করে ব্যঙ্গচিত্র আঁকলো ফরাসী কার্টুনিস্ট

এবার দুর্ভিক্ষের কবলে পড়া ফিলিস্তিনিদের রোযা রাখা নিয়ে মুসলিমদের ফরয বিধান রোযাকে উপহাস করে ব্যঙ্গচিত্র আঁকলো ইসলাম বিদ্বেষী ফরাসি কার্টুনিস্ট ‘ক্যারিন রে’।

সম্প্রতি ইসলাম বিদ্বেষী খ্যাত ইউরোপের দেশটির লিবারেশন নামী এক দৈনিক তাদের পত্রিকা ও এক্স একাউন্টে ব্যঙ্গচিত্রটি প্রকাশ করে।

ব্যঙ্গচিত্রটির দৃশ্যপটে একটি বিধ্বস্ত নগরী চিত্রিত করা হয়, যেখানে একপাশে ধ্বংসস্তূপ থেকে একটি হাত বেরিয়ে থাকতে দেখা যায়। এছাড়াও দেখা যায় যে, ২টি ইঁদুর তাদের মুখে হাড্ডি ও কাটা নিয়ে দৌড়ে পালাচ্ছে এবং প্রচন্ড ক্ষুধার তাড়নায় লালা ঝড়াতে ঝড়াতে একজন ব্যক্তি ঊর্ধ্বগতিতে তাদের তাড়া করছে। ক্ষুধায় ধুকতে থাকা এক শিশুকে নিয়ে রাস্তার ধারে বসে থাকা এক মহিলা ওই ব্যক্তিটিকে হাত দিয়ে বাঁধা দিয়ে বলছে যে, সূর্যাস্তের আগে নয়।

কার্টুনটির উপরে শিরোনামে লেখা হয়, গাজ্জায় উপবাস থাকার মাস শুরু হয়েছে।

এক্স একাউন্টে এটি প্রকাশের পর সামাজিক যোগাযোগমাধ্যমটির অসংখ্য ব্যবহারকারী ক্ষোভে ফেটে পড়েন। ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়ে পোস্টটিতে কমেন্ট করেন।

এক বিশ্লেষকের তথ্যমতে, এর মাধ্যমে ইঙ্গিত করা হয় যে, ইতিমধ্যে দুর্ভিক্ষের কবলে পড়ে গাজ্জাবাসীর প্রাণ ওষ্ঠাগত। কিন্তু এরপরও ধর্মের অন্ধ অনুসরণ করছে সেখানকার লোকজন। অপর এক কার্টুনিস্টের ব্যাখ্যানুসারে, মুসলিমরা এমনিতেও রমজানে সূর্যাস্ত পর্যন্ত উপবাস থাকে। ইসরাইল যখন এই উপবাসকে বহুগুণে বাড়িয়ে দুর্ভিক্ষের আকারে হাজির করলো, তখনই তা নিয়ে চারদিকে নিন্দা ও সমালোচনা শুরু হলো। ইসরাইল যদি এর জন্য দোষী হয় তবে রমজানের রোযাও এতে সমানভাবে দোষী। কার্টুনটির মাধ্যমে এই বার্তা দিতে চেয়েছেন এর অংকনকারী ‘ক্যারিন রে’।

তুমুল সমালোচনার মুখে পড়া ইসলাম বিদ্বেষী এই কার্টুনিস্ট পরবর্তীতে তার এক্স একাউন্টে কমেন্ট ও ইনবক্সের কিছু স্ক্রিনশট শেয়ার করে একটি পোস্ট করেন। যেখানে তিনি বলেন, গতকাল লিবারেশনে প্রকাশিত আমার চিত্রটিকে কেন্দ্র করে অসংখ্য বাজে কথা, হুমকি ও ইহুদিবাদ বিরোধী মেসেজ পেয়েছি আমি। প্রকাশিত চিত্রটির দায়ভার আমি আমার কাঁধে নিচ্ছি। আমি এর মাধ্যমে গাজ্জায় ইসরাইল সৃষ্ট দুর্ভিক্ষের নিন্দা ও ফিলিস্তিনিদের দুর্বিষহ পরিস্থিতি চিত্রিত করতে চেয়েছি। উপহাস করতে চেয়েছি ইসলাম ধর্মের অযৌক্তিক বিধানকে যা দুর্ভিক্ষের মাঝেও তাদের উপবাস থাকার আদেশ দেয়।

সংবাদমাধ্যমের তথ্যমতে, ফরাসি দৈনিক লিবারেশনে ব্যঙ্গচিত্র আঁকা এই কার্টুনিস্ট হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে নিয়ে একাধিকবার ব্যঙ্গচিত্র প্রকাশকারী কুখ্যাত ফরাসি ম্যাগাজিন চার্লি হেবদোর একজন সাবেক কার্টুনিস্ট। এর আগেও তিনি ইসলামকে ঘিরে ব্যঙ্গাত্মক কার্টুন এঁকেছিলেন।

সূত্র: মিডল ইস্ট মনিটর

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *