তিস্তার পানি বন্টন নিয়ে দিল্লির সাথে ঢাকার কথা হয়েছে

ভারত-বাংলাদেশ সরকারের মধ্যে বেশ কয়েকটি বিষয় নিয়ে আলোচনা ফলপ্রসু হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। যার মধ্যে তিস্তার পানি বণ্টন, রোহিঙ্গা পুনর্বাসন এবং দেশে প্রত্যাবর্তন, ডাল চাল চিনি পেঁয়াজ সহ বেশ কিছু ভোগ্যপণ্য আমদানি-রফতানিও রয়েছে।

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) সন্ধ্যায় কলকাতায় বাংলাদেশের উপরাষ্ট্র দূতাবাসে সান্ধ্যকালীন শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এসময় পাকিস্তানের নির্বাচন প্রসঙ্গে মন্ত্রী বলেন, পাকিস্তানে গণতন্ত্র বজায় রাখতে যে সরকারই আসুক না কেনো তাদের প্রতি বাংলাদেশের শুভেচ্ছা থাকবে।

এদিকে, বহুল আলোচিত তিস্তার পানি বন্টন নিয়ে তিনি বলেন, তিস্তার পানি বন্টন নিয়ে দিল্লির সাথে ঢাকার সরাসরি কথা হয়েছে। সেখানে রাজ্য সরকারের কিছু অসুবিধার কথা দিল্লির তরফ থেকে ঢাকাকে জানানো হয়। তবে দিল্লি ও কলকাতার মধ্যে রাজনৈতিক উষ্ণতা এবং রেষারেষি রয়েছে। বিষয়টি জাতীয় স্তরের এবং কেন্দ্রীয় সরকারের অধীনে তাই কেন্দ্র রাজ্য দুপক্ষের মধ্যে মধ্যে কথা হবে। তবে ঢাকা শুধু কথা বলবে দিল্লির সাথে। এ বিষয়ে সরকার আলাদা করে রাজ্য সরকারের সাথে কোনো বোঝাপড়ায় যাবে না বলেও জানান তিনি।

অনুষ্ঠানে ইন্দো বাংলা প্রেসক্লাবের পক্ষ থেকে পররাষ্ট্রমন্ত্রীকে পুষ্পস্তবক দিয়ে সম্বর্ধিত করা হয়। রাতেই পররাষ্ট্রমন্ত্রী কলকাতা থেকে বিশেষ বিমানে ঢাকায় ফিরে আসেন বলেও জানা গেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *