ড. ইউনূসের মামলার রায় আজ

স্টাফ রিপোর্টারঃ শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ চারজনের বিরুদ্ধে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে মামলার রায় আজ সোমবার ১ জানুয়ারি ঘোষণা করা হবে। ঢাকার তৃতীয় শ্রম আদালতের বিচারক বেগম শেখ মেরিনা সুলতানার আদালতে সোমবার বেলা ২টায় এ রায় ঘোষণা করা হবে।

গত ২৪ ডিসেম্বর উভয় পক্ষের যুক্তিতর্ক উপস্থাপন শেষে রায় ঘোষণার এই দিন ধার্য করেন আদালত। ওই দিন রাত ৮টা ১৫ মিনিট পর্যন্ত আদালত উভয় পক্ষের যুক্তিতর্ক উপস্থাপনের শুনানি গ্রহণ করে মামলাটি রায়ের জন্য রাখেন। শুনানির শেষ দিনের যুক্তি উপস্থাপনে বেলা ১১টা ৩০ থেকে রাত ৮টা ১৫ মিনিট পর্যন্ত আদালতে প্রায় ৯ ঘণ্টা বসে ছিলে ড. ইউনূসসহ অপর আসামিরা। ড. ইউনূসের আইনজীবী ব্যারিস্টার আব্দুল্লাহ আল মামুন এ প্রতিবেদককে বলেন, কোনো কিছুই প্রমাণ করতে পারেনি কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদফতর। কাজেই সসম্মানে খালাস পাবেন ড. মুহাম্মদ ইউনূস। তিনি বলেন, এ মামলার বাদি জেরায় বলেছেন ড. ইউনূসসহ চারজনের বিরুদ্ধে মামলা প্রমাণে কোনো কাগজপত্র তাদের কাছে নেই। আদালতেও দাখিল করেনি। এরপর মামলা থাকে না।

ব্যারিস্টার আব্দুল্লাহ আল মামুন অভিযোগ করেন, কোম্পানির অপরাধে কোম্পানির বিরুদ্ধে মামলা হবে, তারপরে তার সাথে সংশ্লিষ্টরা আসবে। এখানে ড. ইউনূসের মতো ব্যক্তিকে কিভাবে জড়ানো যায়, ফাঁসানো যায়- সেটিই ছিল মূল উদ্দেশ্য।

অপর দিকে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদফতরের পক্ষে আইনজীবী খুরশিদ আলম খান এ প্রতিবেদককে বলেন, ড. ইউনূসসহ অন্য চার আসামির বিরুদ্ধে তারা শ্রম আইন লঙ্ঘনের মামলা প্রমাণ করতে পেরেছেন। তারা আদালতের কাছে সর্বোচ্চ সাজা চেয়েছেন।

তিনি জানান, শ্রম আইনের ৩০৩ (ঙ) ধারায় অপরাধ প্রমাণ হলে ৬ মাসের জেল ও পাঁচ হাজার টাকা জরিমানা। একই সাথে ৩০৭ ধারা প্রমাণিত হলে ২৫ হাজার টাকা আর্থিক জরিমানায় দণ্ডের বিধান রয়েছে। তিনি বলেন, আদালতের কাছে আমরা সর্বোচ্চ সাজা চেয়েছি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *