আ. লীগের ৫ জনকে হুইপ নিয়োগ, নতুন মুখ ২

জাতীয় সংসদের চিফ হুইপ এবং ক্ষমতাসীন দল আওয়ামী লীগের ৫ সংসদ সদস্যকে হুইপ নিয়োগের প্রজ্ঞাপন জারি হয়েছে। মঙ্গলবার (২৩ জানুয়ারি) সংসদ সচিবালয় থেকে জারি করা পৃথক প্রজ্ঞাপনে তাদেরকে নিয়োগ দেয়া হয়েছে।

চিফ হুইপ নিয়োগের প্রজ্ঞাপনে বলা হয়, দ্বাদশ জাতীয় সংসদের চিফ হুইপ হিসেবে মাদারীপুর-১ থেকে নির্বাচিত নূর-ই-আলম চৌধুরীকে নিযুক্ত করেছেন রাষ্ট্রপতি।

আরেক প্রজ্ঞাপনে বলা হয়, পাঁচজনকে হুইপ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। তারা হলেন ইকবালুর রহিম (দিনাজপুর-৩), আবু সাঈদ আল মাহমুদ স্বপন (জয়পুরহাট-২), মো. নজরুল ইসলাম বাবু (নারায়ণগঞ্জ-২), সাইমুম সরওয়ার কমল (কক্সবাজার-৩) ও মাশরাফী বিন মোর্ত্তজা (নড়াইল-২)।

চিফ হুইপ পদে নিয়োগ পাওয়া নূর-ই আলম চৌধুরী লিটন একাদশ জাতীয় সংসদেও এ পদে ছিলেন। গত ১০ জানুয়ারি সংসদ সদস্যেদের শপথের দিন আওয়ামী লীগ থেকে জানানো হয়েছিল, নূর-ই আলম চৌধুরী লিটন চিফ হুইপ পদে বহাল থাকছেন। চিফ হুইপ মন্ত্রীর পদমর্যাদা পেয়ে থাকেন।

আর হুইপ হিসেবে নিয়োগ পাওয়া ৫ জনের মধ্যে ৩ জনই পুরাতন। নতুন মুখ এসেছেন ২ জন। ইকবালুর রহিম, আবু সাঈদ আল মাহমুদ স্বপন ও নজরুল ইসলাম বাবু একাদশ জাতীয় সংসদে হুইপের দায়িত্ব পালন করেন। আর সাইমুম সরওয়ার কমল ও মাশরাফী বিন মোর্ত্তজা প্রথমবারের মতো হুইপের দায়িত্ব পেলেন। তারা সকলে প্রতিমন্ত্রীর মর্যাদা পাবেন।

প্রসঙ্গত, গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ সংসদ নির্বাচনে বিপুল ভোটে দ্বিতীয়বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন মাশরাফী। নৌকা নিয়ে সাবেক টাইগার অধিনায়ক পান ১ লাখ ৮৯ হাজার ১০২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির প্রার্থী সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট হাফিজুর রহমান হাতুড়ি প্রতীকে পেয়েছেন মাত্র ৩ হাজার ৪১ ভোট।

২০১৮ সালে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী হয়ে তাক লাগান মাশরাফী বিন মোর্ত্তজা। খেলার মাঠ থেকে রাজনীতিতে এসে ভোটে লড়ে প্রথমবারেই জয়ী হয়ে সংসদে যান নড়াইল এক্সপ্রেস। এই আমলে সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্ব না পেলেও যুক্ত হন আওয়ামী লীগের কার্যনির্বাহী কমিটিতে। ২০২২ সালের ডিসেম্বরে এই ক্রিকেটার আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক হন। আর এবার দ্বিতীয়বারের মতো সংসদে এসে হুইপ হলেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *