রাজধানীর মিরপুরের প্যারিস খালে অবৈধ দখল দখল উচ্ছেদ ও পরিচ্ছন্নতা অভিযান শুরু

পূর্ব ঘোষণা অনুযায়ী ময়লার ভাগাড়ে পরিণত হওয়া রাজধানীর মিরপুরের প্যারিস খালে অবৈধ দখল উচ্ছেদ ও পরিচ্ছন্নতার কাজ শুরু করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। শুক্রবার (২ ফেব্রুয়ারি) সকাল সাড়ে ১০টার দিকে মিরপুর প্যারিস খালে এই কার্যক্রম শুরু হয়।

এদিন সকাল থেকেই শুরু হয় এ অভিযান। অভিযানের নেতৃত্ব দিচ্ছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। আর এই কাজে সহযোগিতা করতে যুক্ত হয়েছে বিডি ক্লিনের প্রায় ১২শ স্বেচ্ছাসেবী।

সরেজমিন দেখা যায়, কালক্রমে দখল হওয়া এই খালের পাড়ে গড়ে উঠেছে শত শত বস্তি। এছাড়াও খাল দখলের তালিকায় আছে ঢাকা ওয়াসার পাম্প, স্থানীয় ওয়ার্ড আওয়ামী লীগ কার্যালয়, কাউন্সিলর অফিস’সহ শত শত বহুতল ভবন। দুর্গন্ধ আর জলাবদ্ধতায় দুর্ভোগে এলাকাবাসী।

মূলত এসব কারণেই খালটি পুনরুদ্ধারের উদ্যোগ নিয়েছেন উত্তরের মেয়র আতিকুল ইসলাম। উদ্ধার অভিযানের সময়, এলাকাবাসীকে খালে আর ময়লা না ফেলার আহ্বান জানান তিনি। তিনি বলেন, আপনাদের সকলের জন্যই এই খাল পরিষ্কার করা হচ্ছে। আজ মিরপুরের প্যারিস খাল দেখে বোঝার উপায় নেই এটি একটি খাল। অথচ একসময় এই প্যারিস খাল দিয়ে নৌকা চলতো, এই খালে মানুষ সাঁতার কাটতো। এ সময়, পর্যায়ক্রমে উত্তরের সব খালই পরিষ্কার করা হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, গত ৩১ জানুয়ারি মিরপুর প্যারিস খাল পরিদর্শন করে আজ (২ ফেব্রুয়ারি) থেকে এটার পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা এবং অবৈধ দখল উচ্ছেদের ঘোষণা দিয়েছেলেন ডিএনসিসি মেয়র।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *