ফিলিস্তিনে গণহত্যা বন্ধে ইসরায়েলকে ব্যবস্থা নেয়ার নির্দেশ আন্তর্জাতিক আদালতের

ফিলিস্তিনের গাজায় গণহত্যা বন্ধে ব্যবস্থা নিতে ইসরায়েলকে নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। শুক্রবার (২৬ জানুয়ারি) আইসিজে এই আদেশ দেন। খবর রয়টার্সের।

এই আদেশের পর কী ব্যবস্থা নেয়া হয়েছে, তা এক মাসের মধ্যে আইসিজেতে জানাতেও ইসরায়েল সরকারের প্রতি নির্দেশ দেয়া হয়েছে। তবে গণহত্যা ঠেকানোর ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হলেও গাজায় অভিযান বন্ধের বিষয়ে নির্দেশ দেয়া হয়নি।

আন্তর্জাতিক বিচার আদালতের আদেশে বলা হয়, গাজায় গণহত্যা ঠেকাতে ইসরায়েলকে তার ক্ষমতার আওতায় মধ্যে থাকা সব ধরনের ব্যবস্থা গ্রহণ করতে হবে। ইসরায়েলের সেনারা যাতে গণহত্যার মতো কোনোকিছু না করে, সেটি অবশ্যই নিশ্চিত করতে হবে। একই সঙ্গে গাজায় মানবিক পরিস্থিতির উন্নয়নে সব ধরনের ব্যবস্থা নিতে ইসরায়েলকে নির্দেশ দেয়া হয়।

গাজা উপত্যকায় গণহত্যার অভিযোগে ইসরায়েলের বিরুদ্ধে গত ২৯ ডিসেম্বর আইসিজেতে মামলা করে দক্ষিণ আফ্রিকা। চলতি মাসের শুরুর দিকে দুই দিনের শুনানি হয়। শুনানির সময় দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে গাজায় জরুরি ভিত্তিতে ইসরায়েলি অভিযান বন্ধ করতে নির্দেশ দিতে আবেদন জানানো হয়। তবে আদালত সেই আবেদন মঞ্জুর করেননি।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। এর জেরে গাজায় আগ্রাসন শুরু করে ইসরায়েলি সামরিক বাহিনী। এতে ফিলিস্তিনের ২৬ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *