একদিনেই ১২ মামলায় ইমরান খানের জামিন

একদিনেই পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে ১২টি মামলায় জামিন দিয়েছে রাওয়ালপিন্ডির সন্ত্রাসবাদ বিরোধী আদালত (এটিসি)। এছাড়া দেশটির সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিকেও ১৩টি মামলায় জামিন দেয়া হয়েছে।

শনিবার (১০ ফেব্রুয়ারি) রাওয়ালপিন্ডি এটিসির বিচারক মালিক ইজাজ আসিফ এক শুনানি শেষে এ রায় দেন। খবর দ্য এক্সপ্রেস ট্রিবিউনের।

ইমরান খানের জামিন পাওয়া মামলাগুলোর মধ্যে দাঙ্গা, পাকিস্তানের সামরিক বাহিনীর জেনারেল হেডকোয়ার্টার (জিএইচকিউ) ও সামরিক জাদুঘরে হামলা সংক্রান্ত মামলা রয়েছে। আর শাহ মাহমুদ কুরেশির জামিন পাওয়া মামলাগুলোর মধ্যে সবগুলোই দাঙ্গা সংক্রান্ত।

গত বছরের ৯ মে ইসলামাবাদ হাইকোর্টে হাজিরা দিতে গিয়ে গ্রেফতার হন ইমারান খান। এরপর বিক্ষোভে ফেটে পড়ে তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের নেতাকর্মীরা। এ সময় দেশটির ইতিহাসে প্রথমবারের মতো সেনানিবাস ও সামরিক বাহিনীর বিভিন্ন স্থাপনায় হামলার ঘটনা ঘটে।

এদিকে, বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) ২৬৫টি আসনে দেশটির জাতীয় পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। দেশটির সংবাদমাধ্যম ডনের তথ্যানুযায়ী, এ পর্যন্ত ২৫৩টি আসনের বেসরকারি ফলাফল ঘোষণা করা হয়েছে। ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) নেতারা স্বতন্ত্র হিসেবে জয় পেয়েছে ৯২টি আসনে। নওয়াজ শরীফের পিএমএল-এন জয় পেয়েছে ৭১টিতে। তৃতীয় অবস্থানে থাকা পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ৫৪টি আসন। আর ৩৬ আসনে অন্য রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছে।

উল্লেখ্য, গত ৩০ জানুয়ারি রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারের একটি বিশেষ আদালত সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশিকে সাইফার মামলায় ১০ বছরের কারাদণ্ড দেয়। এছাড়া, গত ৩ ফেব্রুয়ারি শরিয়াহ আইন না মেনে বিয়ে করার অভিযোগে ইমরান খান ও তার স্ত্রী বুশরা বিবিকে সাতবছরের কারাদণ্ড দেয় ইসলামাবাদের একটি আদালত।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *