ইকুয়েডোরের মার্কিন সামরিক সরঞ্জাম ক্রয়, প্রতিবাদে ভারত থেকে কলা কিনবে রাশিয়া

রাশিয়ার মূল কলা ও পেঁপে সরবরাহকারী দেশ ছিল ইকুয়েডোর। তবে দেশ দুইটির সম্পর্কের টানাপড়েনে এ সিদ্ধান্ত থেকে সরে এসেছে ক্রেমলিন। তারা ভারত থেকে কলা আমদানি শুরু করেছে।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে সামরিক সরঞ্জাম ক্রয় করেছে ইকুয়েডডোর। এরই প্রতিবাদে এমন পদক্ষেপ নিয়েছে পুতিন প্রশাসন।

রুশ ভেটেরিনারি এবং ফাইটো স্যানিটারি পরিষেবা নজরদারি সংস্থা রোসেলখোজনাদজর জানায়, ভারতীয় কলার প্রথম চালানটি জানুয়ারিতে রাশিয়ায় এসে পৌঁছেছে এবং ফেব্রুয়ারির শেষের দিকে আরেকটি চালান আসবে বলে আশা করা হচ্ছে। রাশিয়ায় ভারতীয় কলা রফতানির পরিমাণ আরও বাড়বে বলেও জানায় সংস্থাটি।

রোসেলখোজনাদজর জানিয়েছে, শুধু কলা নয়, রাশিয়ার বাজারে আম, আনারস, পেঁপে ও পেয়ারার মতো অন্যান্য ফল সরবরাহেও আগ্রহ দেখিয়েছে ভারত।

ইকুয়েডর ২০ কোটি ডলারের অত্যাধুনিক মার্কিন সরঞ্জামের বিনিময়ে রাশিয়ার তৈরি সামরিক সরঞ্জাম যুক্তরাষ্ট্রকে হস্তান্তর করতে রাজি হয়েছে এমন একটি চুক্তির পর মস্কো এই স্থগিতাদেশ প্রদান করে। ইকুয়েডর রুশ সামরিক সরঞ্জামগুলোকে ‘ইউক্রেনীয় এবং রাশিয়ান স্ক্র্যাপ ধাতু’ অর্থাৎ পুরোনো, অবাঞ্ছিত সরঞ্জাম হিসেবে উল্লেখ করেছে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *