মায়েরা সবসময় সঞ্চয় করে: প্রধানমন্ত্রী

নারীদের সমঅধিকার নিশ্চিতে কাজ করে যাচ্ছে সরকার এমন মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মায়েরা সবসময় সঞ্চয় করে। তাই, প্রাথমিক শিক্ষার্থীদের যে বৃত্তি দেয়া হয় সে টাকা সরাসরি মায়ের নামে চলে যায়। আরও যোগ করে বলেন, মায়ের নামে টাকা দিলে টাকাটা থাকে, কাজে লাগে, সাশ্রয়ী হয়। বাবার নামে দিলে সবসময় পায় না। মাঝেমধ্যে বড় বড় ইলিশ এনে তারা টাকা ফুরিয়ে ফেলে

শুক্রবার (৮ মার্চ) সকাল ১১টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভা ও জয়িতা সম্মাননা প্রদান অনুষ্ঠানে যোগ দিয়ে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

নারীদের অর্থনৈতিক মুক্তির জন্য ইতোমধ্যে সরকার অনেক পদক্ষেপ নিয়েছে জানিয়ে শেখ হাসিনা বলেন, সরকারি উচ্চপদে নারীদের ‍সুযোগ করে দেয়া হয়েছে। প্রশাসন থেকে শুরু করে সেনাবাহিনী, নৌবাহিনী, বিমানবাহিনীর কোথাও মেয়েদের সুযোগ ছিল না জানিয়ে তিনি বলেন, আমরা দায়িত্ব নেয়ার পর সেই সুযোগ করে দিয়েছি। জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে নারীরা সবচেয়ে বেশি দায়িত্বপূর্ণ ভূমিকা রাখছেন। তারাই বাংলাদেশের জন্য বেশি সুনাম বয়ে আনছেন।

এ সময় শেখ হাসিনা তার মায়ের বিচক্ষণতার কথা তুলে ধরেন। তিনি বলেন, আমার বাবা রাজনীতি করতেন। তিনি বেশিরভাগ সময়ই জেলে থাকতেন। এ সময় তার কাজগুলো গোপনে আমার মা করতেন। কিন্তু গোয়েন্দা সংস্থাও আমার মাকে ধরতে পারেনি। আমার মা নিজের পোশাক পরিবর্তন করে গোপনে ছাত্রলীগ ও আওয়ামী লীগের নেতাকর্মীদের সাথে দেখা করতেন, পরামর্শ দিতেন।

এর আগে, সকাল ১০টায় অনুষ্ঠানে উপস্থিত হয়ে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য পাঁচ বিশিষ্ট নারীকে জয়িতা সম্মাননা তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মাননা পাওয়া পাঁচ জয়িতা হলেন- ময়মনসিংহের আনার কলি, রাজশাহীর কল্যাণী মিনজি, সিলেটের চা শ্রমিক কমলী রবিদাশ, বরগুনার জাহানারা বেগম ও খুলনার পাখি দত্ত।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *