কাজে গতি বাড়াতে যথাসময়ে অর্থ ছাড় করতে হবে-

যথাসময়ে প্রকল্প বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন, কাজে গতি বাড়াতে যথাসময়ে অর্থ ছাড় করতে হবে। প্রকল্পে দক্ষ পরিচালক নিয়োগ করতে হবে। এজন্য প্রকল্প পরিচালকদের (পিডি) একটি পুল গঠন করা প্রয়োজন।

বুধবার (২৪ জানুয়ারি) সকালে বাংলাদেশ পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে পরিকল্পনা কমিশনের সভায় সভাপত্বিকালে তিনি এ নির্দেশনা দেন।

সভায় সরকারি বিনিয়োগ বাড়াতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের তাগিদ দেন প্রধানমন্ত্রী। বলেন, বিদেশি অর্থায়নের প্রকল্পগুলো নিয়মিত পরিদর্শন করতে হবে। এ লক্ষ্যে মূখ্যসচিবের নেতৃত্বে কমিটি গঠনের নির্দেশ দেন তিনি।

সভা শেষে এ বিষয়ে ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আবদুস সালম। জানান, প্রকল্প বাস্তবায়ন, অর্থছাড় ও বিদেশি অর্থায়ন নিয়ে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কম গুরুত্বপূর্ণ প্রকল্প যাচাইবাছাই করে বাদ দেয়ার পরামর্শও দেন সরকারপ্রধান।

উল্লেখ্য, আজকের আগে পরিকল্পনা কমিশনের শেষ সভা হয়েছিল ২০১৫ সালের জানুয়ারিতে। তার আগের সভাটি হয়েছিল এরশাদ সরকারের আমলে। আর প্রথম সভাটি হয় স্বাধীনতার পর বঙ্গবন্ধুর সময়ে, পরিকল্পনা কমিশন গঠনের পর পরই। বুধবার ছিল কমিশনের চতুর্থ সভা।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *