ইফতার মাহফিল না করার নির্দেশ প্রধানমন্ত্রীর

অপচয় কমাতে রমজান মাসে সরকারিভাবে ইফতার মাহফিল না করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া বেসরকারিভাবে ইফতার মাহফিল আয়োজনকেও নিরুৎসাহিত করেছেন তিনি।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) সকালে প্রধানমন্ত্রী কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ নির্দেশনা দেয়া হয়। এতে শেখ হাসিনা সভাপতিত্ব করেন। বৈঠক শেষে বিকেলে বিফ্রিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান।

মাহবুব হোসেন জানান, আসন্ন রমজানে সরকারি, আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও আধা স্বায়ত্তশাসিত অফিস চলবে সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৩টা পর্যন্ত। নামাজের জন্য দুপুর ১টা থেকে দেড়টা পর্যন্ত বিরতি থাকবে। এছাড়া ব্যাংক ও আদালত নিজের মতো করে নিজ নিজ সময় ঠিক করবে।

প্রসঙ্গত, রোজায় ইফতার মাহফিলের আয়োজন করে থাকে সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান। প্রধানমন্ত্রীর পক্ষ থেকেও ইফতারের আয়োজন করা হয়। তবে অপচয় কমাতে এবার সরকারিভাবে কোনো ইফতার মাহফিল না করার পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্ত্রিপরিষদ সচিব আরও জানান, আজকের বৈঠকে অনাবাসি ও বিদেশিদের ডলার ও ইউরোসহ পাঁচ মুদ্রায় বাংলাদেশের ব্যাংকে আমানত রাখার সুযোগ রেখে ‘অফশোর ব্যাংকিং আইনের’ খসড়াও চূড়ান্ত করা হয়েছে। এর ফলে বিদেশি মুদ্রার ঘাটতি কমানো ও রিজার্ভ ঠিক রাখাসহ আর্থিকভাবে লাভবান হবে বাংলাদেশ। এছাড়া, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রক্রিয়া মেনে প্রস্তাবিত আইনটি পাঠাতে পারলে সংসদের চলতি অধিবেশনেই এটি পাস হতে পারে বলেও জানিয়েছেন তিনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *